Skip to main content

আলহেরা পাঠাগার ও আমরা কেন নাই!!!

প্রখ্যাত বুযুর্গানে দ্বীন ও খ্যাতি সম্পন্ন মুফাস্সিরে কোরআন আল্লামা দেলোয়ার হোসাইন সাঈদী হুজুরকে দিয়ে এই সংগঠনের উদ্বোধন। 1987 থেকে এই সংগঠন দ্বীন প্রচার ও সমাজ উন্নয়নে প্রচুর ভূমিকা রেখে আসছে। এই সংগঠনকে সমাজের তৃণমূলের সংগঠন হিসাবে দাবি করা হলেও তৃণমূল তো দূরে থাক, সংগঠনের কার্যকরী পরিষদেরও বস্তুত কোন ফলপ্রসূ ক্ষমতা ছিল না। সংগঠনের শুরু থেকে আজ অবধি বিভিন্ন সময় ক্ষমতার বিকেন্দ্রীকরণের কথা বলা হলেও একজনের হাতে সমস্ত ক্ষমতাকে কুক্ষিগত করে রাখা হয়েছে। প্রতিটি গুরুত্বপূর্ণ, অগুরুত্বপূর্ণ এমনকি সংগঠনের গঠনতন্ত্র সংশোধনেও যথেষ্ট স্বেচ্ছাচারিতা প্রদর্শন করা হয়েছে। দাপ্তরিকভাবে সকলের মতামত ও কার্যকরী পরিষদের সামগ্রিক সিদ্ধান্তে কাজ বা সিদ্ধান্ত গৃহীত হওয়ার কথা বলা হলেও একজনের একক সিদ্ধান্তে ও কলাকৌশলে এই সংগঠন পরিচালিত হয়ে আসছে। শুধু তাই নয়, তৃণমূল বা বিভিন্ন সময়ে গঠিত কার্যকরী পরিষদরাও  কোন সময় মনমতো জবাবদিহি আদায় করতে পারে নাই। বিভিন্ন সময় গঠিত কার্যকরী পরিষদরা নিজেদের কাছে সমস্ত কাগজপত্র এমনকি সমস্ত আর্থিক লেনদেনের হিসাব ও সঞ্চিত অর্থের যৌক্তিক হস্তান্তর দাবি করলেও তা মানা হয়নি। পছন্দসই ব্যক্তিকে বসানো হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এবং স্থায়ী কমিটি নামক ফাঁদ বসিয়ে যাকে ইচ্ছে তাকে এই স্থায়ী কমিটিতে একক ও গোপন সিদ্ধান্তে রদবদল করা হয়েছে। এই স্থায়ী কমিটির সিংহভাগ সম্মানিত সদস্যরাও বুঝিয়েছেন আর্থিক স্বচ্ছতা ও দায়িত্ব হস্তান্তর করার জন্য কিন্তু কেউ একজন নাছোড়বান্দা। এই সংগঠনের যাত্রা যাদের হাত ধরে হয়েছিল তাদের অনেকেই আজকে সম্পূর্ণ নিষ্ক্রিয়। কারণ একটাই, একজনের একক সিদ্ধান্ত ও স্বেচ্ছাচারিতা প্রদর্শন। কোন কোন সময় তিনি নিজেই স্থায়ী কমিটির সদস্যদের সাথে মতের অমিল হলে সংগঠন থেকে বের হয়ে একই ধরনের কাটছাঁট নামে আলাদা স্বতন্ত্র সংগঠন তৈরি করেছেন ও কোমলমতি শিশু কিশোরদের ব্যবহার করে নিজের স্বেচ্ছাচারিতা চালিয়ে গেছেন। যাইহোক, এহেন আচরণে নিম্নোক্ত তালিকাভুক্ত (ছবি সংযুক্ত) বর্তমান কার্যকরী পরিষদের (পাশে টিক চিহ্ন দেওয়া) সদস্যরাসহ আমরা প্রায় 50 থেকে 60 জন সদস্য আলহেরা ইসলামী পাঠাগার থেকে পদত্যাগ করে আলোর দিশারী একতা পরিষদ নামে নতুন সংগঠনের যাত্রা শুরু করি। আল্লাহ আমাদের সকলের (আল হেরা ইসলামি পাঠাগার ও আলোর দিশারী একতা পরিষদ) কার্যক্রমকে কবুল ও মঞ্জুর করুক, আমিন।

Comments

Popular posts from this blog

কম্পিউটারে আরবি লিখন পদ্ধতি ও কিছু কথা (قَاعِدَةُ كِتَابَةِ الُّغَةِ العَرَبِيِّ فِي كَمْبِيُوتَرَ واقْوَالِهَا)

যোগাযোগের অন্যতম মাধ্যম  হলো ভাষা। পৃথিবীতে প্রায় ৭০০০-এরও অধিক ভাষা  (اللُّغَةُ) প্রচলিত রয়েছে। এসব ভাষায় বিভিন্ন জাতি ও গোষ্ঠীরা তাদের ভাব বিনিময় করে। তবে পৃথিবীর সব মানুষই তাদের মাতৃভাষায় কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এ জন্যই কবি রামনিধি গুপ্ত বলেছেন-  “নানান দেশের নানা ভাষা  বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা?”   এরপরও বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে মানুষকে বিভিন্ন ভাষা ব্যবহার করতে হয়।  ইংরেজি ও আরবি তার মধ্যে অন্যতম। তাছাড়া মুখাভিনয়ের মাধ্যমেও মানুষ গ্লোবালি কমিউনিকেট করতে পারে। মুসলমানদের জন্য ধর্মীয় জ্ঞান আহরণে আরবি ভাষা শিখাটা খুবই জরুরি। কুরআন ও হাদিসের প্রকৃত মর্মবাণী উপলব্ধি করতে হলে আরবি ভাষা জানার বিকল্প নেই। আধুনিক শিক্ষার অগ্রগতির অন্যতম হাতিয়ার কম্পিউটার। কম্পিউটারের একেবারে প্রাথমিক ও মৌলিক স্কিল হচ্ছে টাইপিং। কম্পিউটার টাইপিং-এর সুনির্দিষ্ট কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো ফলো করলে খুব সহজে পৃথিবীর যে কোন ভাষা টাইপ করা যায়। আমি সাইফুল বিন আ. কালাম , ইংরেজি, বাংলা ও আরবি তিন ভাষারই টাইপিং পদ্ধতি নিয়ে ভিডিও টিউটোরিয়াল বানিয়েছি। বাংলা টাইপিং টিউটোরিয়াল: https://youtu.be/

শিখুন ম্যাগাজিন ও বইয়ের প্লেট / সিটিপি সেটিং (জুরি)

একটি অ্যাড ফার্মে কাজ করতাম বছর তিনেক আগে। বই ও ম্যাগাজিনের অনেক কা জ করেছি। নির্দিষ্ট সাইজ নিয়ে .৭৫ ইন্সি অপসেট পাথ রেখে পেজকে কাজ অনুযায়ী দু কলাম তিন কলামে ভাগ করে লিংক করে কাজ করাটাই ডিজাইন। প্রতি ৮ পেজে ফর্মা হিসেব করে কাজ করতাম। কিন্তু বিপত্তিটা হতো আউটপুট সেটিং দিতে গিয়ে। শাফুল দা পেছনে বসে ডিরেকশন দিতো, আর আমি সেটিং দিতাম। ভাল করে বুঝতাম না। উনিও অত ইজি করে বোঝান নি। আমিও শেখার খুব আগ্রহ দেখাইনি কারণ সময়মত শাফুল দাকে তো পাচ্ছিই; তাহলে শুধু শুধু এত প্রেশার নিয়ে লাভ কী! কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার মাত্র বুঝবেন আউটপুট সেটিং যে কতটা গুরুত্বপূর্ণ। আপনি যতই ডিজাইন জানেন, প্রিন্টিং আউটপুট সেটিং যদি না বুঝেন, আপনাকে সঠিক মূল্যায়ন করা হবে না। ভাল প্রতিষ্ঠানে গেলেই প্রথম প্রশ্ন আউটপুট ছাড়তে পারবেন কি না? আউটপুট সেটিং ডিজাইনের প্রাণ। অবশ্য যারা শুধুই ফ্রিল্যান্সিং করেন, লোকাল কোম্পেনিতে কাজ করেন না, তাদের ক্ষেত্রে এটা না জানলেও তেমন সমস্যা হবে না। তবে এ শিল্পে পেশাদার হতে হলে অবশ্যই প্রিন্ট আউটপুট সেটিং জানতে হবে। এরপর গুগল ও ইউটিউবে অনেক সার্চ করেও ভাল প্রিন্ট আউটপুট সেটিং-এর

সমাস শিখতে এখন আর ছয় মাস লাগেনা

সমাসের কাজ হলো একাধিক পদকে এক পদে পরিণত করা। সমাস শব্দের অর্থ হচ্ছে সংক্ষেপন বা লম্বা একটা বাক্যকে সংক্ষিপ্ত করে এক শব্দে প্রকাশ করা। যেমন: শোক প্রকাশের সভা > শোকসভা। এখানে শোকসভাই হলো মূলত সমাস। আর শোক প্রকাশের সভা হলো সমাস বাক্য বা ব্যাস বাক্য বা বিগ্রহ বাক্য। আমরা জানি বাক্যের অন্তরগত প্রত্যেকটি শব্দকে পদ বলে আর সমাস বাক্য বা ব্যাস বাক্য বা বিগ্রহ বাক্যের প্রত্যেকটি শব্দকে সমস্যমান পদ বলে। আর সমাসকে অর্থাৎ ব্যাস বাক্য থেকে সংক্ষিপ্ত হওয়া পদটিকে বলে সমস্ত পদ। সমাজ ছয় প্রকার: আমার জনৈক বন্ধু সমাসের ছয় প্রকার কোন ভাবেই মনে রাখতে পারতো না। সে বলতো দিক অত বদদোয়া তবু আমি সমাসের ছয় প্রকার মনে রাখতে পারবনা। কিন্তু দিক অত বদদোয়া র মাঝেই সমাসের ছয় প্রকার রয়েছে।  দি = দ্বিগু ক = কর্মধারয় অ = অভ্যয়ীভাব ত = তৎপুরুষ ব = বহুব্রীহি দ = দ্বন্দ্ব প্রথমে আমরা কর্মধারয় সমাস নিয়ে বিস্তারিত শিখব। যে সমস্থ সমাসে আমরা কোন কিছুর সাথে তুলনা করি (বাস্তব, অবাস্তব বা রূপক) সেটিই কর্মধারয় সমাস। কর্মধারয় সমাস ৩ (তিন) প্রকার। উপমান  উপমিত রূপক উপমান শব্দের মাঝে আছে (উপমা), যেই উপমা সত্য