Skip to main content

Voice Change করতে এখন ইংরেজিতে পন্ডিত হওয়া লাগেনা

প্রতিযোগিতামূলক সব পরীক্ষাতে ভয়েস পরিবর্তন বিষয়ক একটি প্রশ্ন আসাটা একেবারেই কমন। অনেকে গভীরভাবে গ্রামার প্রয়োগ করতে গিয়ে পরীক্ষার বারোটা বাজিয়ে আসেন। তো আজকের পর আর ভুল হওয়ার কোন চান্স থাকবেনা এই লিখাটি পড়ার পর।
ভয়েস দু’প্রকার বলা হলেও মূলত ভয়েস ৩ প্রকার। যেমন:
Active Voice:
  • যে বাক্যে সাবজেক্ট নিজের কাজটা সরাসরি নিজেই সম্পন্ন করে তাকে একটিভ ভয়েস বলে। যেমন: 
(1) He writes a letter, (2) She collected the rose, (3) He has written the book, (4) The government is importing the sugar from Brazil.
Passive Voice
  • যে sentence এ সাবজেক্ট অলস থাকে বা সাবজেক্ট এর জায়গায় অবজেক্ট বসে বা subject এর জায়গায় যে বসে সে আসলে ঐ কাজটা নিজে নিজে সম্পন্ন করতে পারে না। যেমন: A letter is written by me, (2) The rose was collected by her, (3) The book is written in English, (4) Sugar is imported from Brazil.
এখানে লেখার কাজটা লেটার করেনি, সংগ্রহের কাজটি গোলাপ করেনি, লিখার কাজটা বুক বা বই করেনি, আমদানির কাজটা সুগার বা চিনি করেনি বা করতে পারে না।

অপরদিকে একটিভ ভয়েসে লেখার কাজটা He করেছে, সংগ্রহের কাজটা She করেছে, আমদানির কাজটা সরকার করেছে।
Quasi Passive
Quasi শব্দের অর্থ হলো অর্ধেক, মানে আধা পেসিভ। অর্থাৎ যেসব বাক্য গঠনগত দিক থেকে একটিভ কিন্তু অর্থগত দিক দিয়ে পেসিভ সেগুলোকে Quasi Passive বলে। (Active in structure, Passive in sense) যেমন:
  1. Honey testes sweet.
  2. The bed feels soft
  3. Iron feels hard.
  4. The house is building.
  5. The books are printing.
Voice পরিবর্তনের কিছু কমন নিয়ম:
  1. I > me
  2. We > us
  3. You > you
  4. He > him
  5. She > her
  6. They > them

Passive Voice এর চিরন্তন গঠন প্রণালী:

Subject + to be verb + V3 + by (কোন কেন ক্ষেত্রে by লাগেনা) + Object
এবার একটি ছক মনে রাখতে হবে তাহলেই কেল্লাফতে.....।
কিছু উদাহারণ:
  1. Mawa calls me < I am called by Mawa
  2. Mawa Colled me < I was called by Mawa
  3. He is plying Ludo < Ludo is being played by him
  4. He was playing Ludo < Ludo was being played by him
  5. He will be playing Ludo < Ludo will be being played by him
  6. She has written an SMS < An SMS has been written by her
  7. Mawa had written an SMS < An SMS had been written by Mawa
  8. I can help her < She can be helped by me
  9. I could help her < She could be helped by me
  10. I must help him < He must be helped by me.
 এতক্ষন সিঙ্গেল অবজেক্ট নিয়ে এক্টিভ-পেসিভ খেললাম। যদি বাক্যে ডাবল অবজেক্ট পাওয়া যায়, সেক্ষেত্রে কী বরবেন? এর জন্য প্রথমে অবজেক্ট ও কম্প্লিমেন্টের পরিচয় জানতে হবে। Let' go...

Object:
Verb কে Whom (কাকে, ব্যক্তি) এবং What (কি, বস্তু) দিয়ে প্রশ্ন করলে Object পাওয়া যায়। যেমন:
  1. She gave me (Object 1) a book (Object-2).
  2. Mawa Showed me (Object 1) her long black hair (Object-2)
এখানে ১নং উদাহারণে me ও a book এবং ২নং উদাহারণে me ও her long black hair অবজেক্ট দুটি এক ও অভিন্ন বিষয় নয়। আর এখানেই মূল খেলাটা, অর্থা দুটি অবজেক্ট যদি একই ব্যক্তিকে না বুঝিয়ে আলাদা আলাদা কিছু বুঝায় তাহলে তা Object. আর যদি দুটি Object মিলে একই ব্যক্তিকে বুঝায় তাহলে পরেরটা Complement.

 যেমন: She called me (Object)  friend (Complement).
এখানে me ও friend বলতে একই ব্যক্তিকে বুঝানো হচ্ছে। তাই প্রথমটি Object আর পরেরটি Complement. অর্থাৎ এখানে friend হচ্ছে me এর complement.

আর আপনি যখন Voice Change করবেন তখন মাথায় রাখতে হবে যে, আমরা Object কে Subject বানায়, Complement কে নয়।

যখন বাক্যে একটি ব্যক্তিবাচক ও একটি বস্তুবাচক Object থাকে তখন ব্যক্তিবাচক Objectটিকেই বাক্যের Subject বানাবো। আর যদি একান্তই বস্তুটাকে বাক্যের Subject বানাতেই হয় তাহলে ব্যক্তির আগে একটি to বসাতে হবে।  তো চলুন শুরু করা যাক.......................।

Passive with Double Object or Complement.

    1. Mawa gave me a pen. > I was given a pen my Mawa. > A pen was given to me by Mawa. 
    2. Mr. Islam teaches us English. > We are taught English by Mr. Islam. > English is taught to us by Mr. Islam.
    3.  The headmaster elected me C.R.> I was elected C.R by the headmaster. 

    Passive of Quasi Active  

    Quasi Active কে passive করার দুটি পদ্ধতি। (1) Sub + Verb + Complement থাকলে ‍Sub + is + v3 + Complement. অথবা Sub + is + complement + when + it is + v3 যেমন:

    1. Honey testes sweet. > Honey is tested sweet. > Honey is sweet when it is tested.
    2. The bed feels soft. > The bed  is felt soft. > The bed is soft when it is felt.
    3. Iron feels hard. > Iron is felt hard. > Iron is hard when it is felt.

    (2) Sub + be verb + verb এর ing থাকলে Sub + ve verb + being + v3
    1. The house is building. > The house is being built.
    2. The books are printing.The books are being printed.

Comments

Post a Comment

Popular posts from this blog

কম্পিউটারে আরবি লিখন পদ্ধতি ও কিছু কথা (قَاعِدَةُ كِتَابَةِ الُّغَةِ العَرَبِيِّ فِي كَمْبِيُوتَرَ واقْوَالِهَا)

যোগাযোগের অন্যতম মাধ্যম  হলো ভাষা। পৃথিবীতে প্রায় ৭০০০-এরও অধিক ভাষা  (اللُّغَةُ) প্রচলিত রয়েছে। এসব ভাষায় বিভিন্ন জাতি ও গোষ্ঠীরা তাদের ভাব বিনিময় করে। তবে পৃথিবীর সব মানুষই তাদের মাতৃভাষায় কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এ জন্যই কবি রামনিধি গুপ্ত বলেছেন-  “নানান দেশের নানা ভাষা  বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা?”   এরপরও বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে মানুষকে বিভিন্ন ভাষা ব্যবহার করতে হয়।  ইংরেজি ও আরবি তার মধ্যে অন্যতম। তাছাড়া মুখাভিনয়ের মাধ্যমেও মানুষ গ্লোবালি কমিউনিকেট করতে পারে। মুসলমানদের জন্য ধর্মীয় জ্ঞান আহরণে আরবি ভাষা শিখাটা খুবই জরুরি। কুরআন ও হাদিসের প্রকৃত মর্মবাণী উপলব্ধি করতে হলে আরবি ভাষা জানার বিকল্প নেই। আধুনিক শিক্ষার অগ্রগতির অন্যতম হাতিয়ার কম্পিউটার। কম্পিউটারের একেবারে প্রাথমিক ও মৌলিক স্কিল হচ্ছে টাইপিং। কম্পিউটার টাইপিং-এর সুনির্দিষ্ট কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো ফলো করলে খুব সহজে পৃথিবীর যে কোন ভাষা টাইপ করা যায়। আমি সাইফুল বিন আ. কালাম , ইংরেজি, বাংলা ও আরবি তিন ভাষারই টাইপিং পদ্ধতি নিয়ে ভিডিও টিউটোরিয়াল বানিয়েছি। বাংলা টাইপিং টিউটোরিয়াল: https://youtu.be/

শিখুন ম্যাগাজিন ও বইয়ের প্লেট / সিটিপি সেটিং (জুরি)

একটি অ্যাড ফার্মে কাজ করতাম বছর তিনেক আগে। বই ও ম্যাগাজিনের অনেক কা জ করেছি। নির্দিষ্ট সাইজ নিয়ে .৭৫ ইন্সি অপসেট পাথ রেখে পেজকে কাজ অনুযায়ী দু কলাম তিন কলামে ভাগ করে লিংক করে কাজ করাটাই ডিজাইন। প্রতি ৮ পেজে ফর্মা হিসেব করে কাজ করতাম। কিন্তু বিপত্তিটা হতো আউটপুট সেটিং দিতে গিয়ে। শাফুল দা পেছনে বসে ডিরেকশন দিতো, আর আমি সেটিং দিতাম। ভাল করে বুঝতাম না। উনিও অত ইজি করে বোঝান নি। আমিও শেখার খুব আগ্রহ দেখাইনি কারণ সময়মত শাফুল দাকে তো পাচ্ছিই; তাহলে শুধু শুধু এত প্রেশার নিয়ে লাভ কী! কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার মাত্র বুঝবেন আউটপুট সেটিং যে কতটা গুরুত্বপূর্ণ। আপনি যতই ডিজাইন জানেন, প্রিন্টিং আউটপুট সেটিং যদি না বুঝেন, আপনাকে সঠিক মূল্যায়ন করা হবে না। ভাল প্রতিষ্ঠানে গেলেই প্রথম প্রশ্ন আউটপুট ছাড়তে পারবেন কি না? আউটপুট সেটিং ডিজাইনের প্রাণ। অবশ্য যারা শুধুই ফ্রিল্যান্সিং করেন, লোকাল কোম্পেনিতে কাজ করেন না, তাদের ক্ষেত্রে এটা না জানলেও তেমন সমস্যা হবে না। তবে এ শিল্পে পেশাদার হতে হলে অবশ্যই প্রিন্ট আউটপুট সেটিং জানতে হবে। এরপর গুগল ও ইউটিউবে অনেক সার্চ করেও ভাল প্রিন্ট আউটপুট সেটিং-এর

সমাস শিখতে এখন আর ছয় মাস লাগেনা

সমাসের কাজ হলো একাধিক পদকে এক পদে পরিণত করা। সমাস শব্দের অর্থ হচ্ছে সংক্ষেপন বা লম্বা একটা বাক্যকে সংক্ষিপ্ত করে এক শব্দে প্রকাশ করা। যেমন: শোক প্রকাশের সভা > শোকসভা। এখানে শোকসভাই হলো মূলত সমাস। আর শোক প্রকাশের সভা হলো সমাস বাক্য বা ব্যাস বাক্য বা বিগ্রহ বাক্য। আমরা জানি বাক্যের অন্তরগত প্রত্যেকটি শব্দকে পদ বলে আর সমাস বাক্য বা ব্যাস বাক্য বা বিগ্রহ বাক্যের প্রত্যেকটি শব্দকে সমস্যমান পদ বলে। আর সমাসকে অর্থাৎ ব্যাস বাক্য থেকে সংক্ষিপ্ত হওয়া পদটিকে বলে সমস্ত পদ। সমাজ ছয় প্রকার: আমার জনৈক বন্ধু সমাসের ছয় প্রকার কোন ভাবেই মনে রাখতে পারতো না। সে বলতো দিক অত বদদোয়া তবু আমি সমাসের ছয় প্রকার মনে রাখতে পারবনা। কিন্তু দিক অত বদদোয়া র মাঝেই সমাসের ছয় প্রকার রয়েছে।  দি = দ্বিগু ক = কর্মধারয় অ = অভ্যয়ীভাব ত = তৎপুরুষ ব = বহুব্রীহি দ = দ্বন্দ্ব প্রথমে আমরা কর্মধারয় সমাস নিয়ে বিস্তারিত শিখব। যে সমস্থ সমাসে আমরা কোন কিছুর সাথে তুলনা করি (বাস্তব, অবাস্তব বা রূপক) সেটিই কর্মধারয় সমাস। কর্মধারয় সমাস ৩ (তিন) প্রকার। উপমান  উপমিত রূপক উপমান শব্দের মাঝে আছে (উপমা), যেই উপমা সত্য